বৃহস্পতিবার, জানুয়ারি ২০, ২০২২

যুক্তরাজ্যে ২ জনের ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত

আরও পড়ুন

করোনায় একদিনে বিশ্বে ৩২ লাখ শনাক্ত

স্বেচ্ছায় করোনায় আক্রান্ত হয়ে শিল্পীর মৃত্যু

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, দেশটিতে ২ জনের শরীরে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন পাওয়া যাচ্ছে। আজ শনিবার (২৭ নভেম্বর) রাতে বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সাজিদ জাভিদ জানান, চেমসফোর্ড ও নটিংহামে এই দুজনকে শনাক্ত করেছে যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি। সংক্রমিত দুজন পরষ্পরের সংস্পর্শে এসেছিলেন। ওই দুজন ও তাদের পরিবারকে বর্তমানে আইসোলেশনে রাখা হয়েছে। তাদের আরও পরীক্ষা করা হবে। এছাড়া, তাদের সংস্পর্শে আসা ব্যক্তিদের ট্রাকিং করা হচ্ছে।

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম এই ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার খবর জানতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

নতুন ভ্যারিয়েন্টটি দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, বেলজিয়াম, হংকং এবং ইজরায়েলেও পাওয়া গেছে।

বিশ্বের বিভিন্ন দেশ বর্তমানে আফ্রিকার দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করেছে।

এদিকে, নেদারল্যান্ডসের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার দক্ষিণ আফ্রিকা থেকে দুটি ফ্লাইটে আমস্টারডামে আসা ৬১ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের শরীরে সম্প্রতি আবিষ্কৃত ওমিক্রন ভ্যারিয়েন্টের কোনো সংক্রমণ আছে কিনা তা জানতে শনিবার ভোরে আরও পরীক্ষা করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার দুটি কেএলএম ফ্লাইটে প্রায় ৬০০ যাত্রী আমস্টারডামের শিফোল বিমানবন্দরে পৌঁছান। সেখানে তাদের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগের কারণে কয়েক ঘণ্টা বিলম্ব এবং পরীক্ষার মুখোমুখি হতে হয়।

স্বাস্থ্য কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, পজিটিভ রোগীসহ ভ্রমণকারীদের শিফোলের বা তার কাছাকাছি একটি হোটেলে কোয়ারেন্টিনে রাখা হবে।

শনাক্তদের কারো শরীরে ওমিক্রম ভ্যারিয়েন্ট আছে কিনা তা জানতে দ্রুত গবেষণা করা হচ্ছে।

ডাচ সরকার শুক্রবার ভোরে দক্ষিণ আফ্রিকা থেকে সব ধরনের বিমান ভ্রমণ নিষিদ্ধ করেছে। স্বাস্থ্যমন্ত্রী হুগো ডি জং বলেছেন, ইতোমধ্যে যেসব যাত্রী নেদারল্যান্ডসের পথে আছে তাদের পৌঁছানোর পরে পরীক্ষা এবং কোয়ারেন্টিনে থাকতে হবে।

ডাচ সরকার বার, রেস্টুরেন্ট এবং বেশিরভাগ দোকান রাত ১০টার আগে বন্ধ করার ঘোষণা দিয়েছে। কারণ তারা করোনার নতুন ঢেউ মোকাবিলার চেষ্টা করছে।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ

বিদায় নিচ্ছেন সানিয়া মির্জা

করোনায় একদিনে বিশ্বে ৩২ লাখ শনাক্ত

সন্তান ধারনে এইডস আক্রান্ত নারীর ঝুঁকি অনেক বেশি

কর্মবিরতির হুমকি রেল কর্মীদের

দেশে চা উৎপাদনে নতুন রেকর্ড