সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

যেসব উপাদান সরাসরি ত্বকে লাগাবেন না

আরও পড়ুন

বাড়িতে রূপচর্চা করতে গিয়ে ভুলভ্রান্তি করে ফেলেন অনেকে। কিছু জিনিস সরাসরি ত্বকে লাগানো উচিত নয়। কিন্তু না জানার কারণে অনেকেই তা সরাসরি প্রয়োগ করেন ত্বকে। এতে হিতে বিপরীত হওয়ার সমূহ সম্ভাবনা।

সপ্তাহে মাঝে মধ্যে অন্তত নিজের ত্বক ও চুলের জন্য ১০-১৫ মিনিট সময় ব্যয় করুন। অনেকেই বলেন, ত্বকের উজ্জ্বলতা ফেরাতে লেবু অত্যন্ত উপকারী। কিন্তু ভুলেও লেবু সরাসরি ত্বকে ব্যবহার করাবেন না। কারণ লেবুতে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড থাকে। সরাসরি ত্বকে প্রয়োগ করলে চামড়া পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। লেবু ত্বকে প্রয়োগ করার আগে পানিতে মিশিয়ে তবেই চামড়ায় লাগান। ত্বকে লেবু লাগানোর আগে অবশ্যই একবার অল্প একটু জায়গায় লাগিয়ে দেখে নিন। সমস্যা না হলে ব্যবহার করুন।

টুথপেস্টও সরাসরি ত্বকে প্রয়োগ করা ঠিক নয়। ব্রণ হলে অনেকেই টুথপেস্ট লাগান। এতে উপকার পাওয়া যায়। এটি ব্রণ কমায় ঠিকই। কিন্তু চামড়াকে পুড়িয়ে দিতে পারে। হতে পারে এলার্জিও।

একই কথা বেকিং সোডার ক্ষেত্রেও প্রযোজ্য। বিশেষ করে সেনসিটিভ স্কিন থাকলে বেকিং সোডা ব্যবহার করার আগে দুইবার ভাবুন। কারণ অনেক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।

ত্বকে ভিনেগার একেবারেই সরাসরি ব্যবহার করবেন না। এমনকি অ্যাপেল সিডার ভিনেগারও না। কারণ ভিনেগার মাত্রই তাতে অ্যাসিড থাকে। ফলে চামড়ার ক্ষতি হতে পারে।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ