রবিবার, নভেম্বর ২৮, ২০২১

যে অভিযোগে মার্কিন সাংবাদিককে কারাদণ্ড দিল মিয়ানমার

আরও পড়ুন

অভিবাসন আইন লঙ্ঘন, মিয়ানমারে বেআইনি চলাফেরা ও সামরিক আইনের বিরোধী মতকে উৎসাহিত করার অভিযোগে মার্কিন সাংবাদিককে ১১ বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের সামরিক জান্তার একটি আদালত। ড্যানি ফেনস্টার নামের সাংবাদিকের বিরুদ্ধে শুক্রবার এই রায় দেয়া হয়। খবর এএফপির

গত ফেব্রুয়ারিতে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর বেশ কয়েকজন সাংবাদিককে আটক করে সামরিক বাহিনী। মার্কিন সাংবাদিক ফেনস্টার তাঁদের মধ্যে একজন। স্থানীয় পর্যবেক্ষক সংস্থাগুলো বলছে, সামরিক অভ্যুত্থানের পর মিয়ানমারে বারোশর বেশি বেসামরিক নাগরিককে হত্যা করেছে জান্তা বাহিনী।

৩৭ বছর বয়সী ড্যানি ফেনস্টার ফ্রন্টিয়ার মিয়ানমার নামক অনলাইন পোর্টালের কর্মী ছিলেন। তিনি প্রায় এক বছর ধরে প্রতিষ্ঠানটিতে কাজ করছিলেন। গত মে মাসে রেঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে গ্রেপ্তার করা হয়।

গত সপ্তায় রাষ্ট্রদ্রোহ ও সন্ত্রাসবাদের দুটি অভিযোগ আনা হয় ফেনস্টারের বিরুদ্ধে। মিয়ানমারে এসব অভিযোগের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। তবে নতুন এ দুটি অভিযোগের রায় এখনও আসেনি।

এদিকে ড্যানি ফেনস্টারের কর্মস্থল ফ্রন্টিয়ার মিয়ানমারের পক্ষ থেকে বলা হয়, ফ্রন্টিয়ারের সবাই এই সিদ্ধান্তে হতাশ এবং হতাশ।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ