সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

যে সাত ভেন্যুতে হবে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের খেলা

আরও পড়ুন

টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর শেষ হওয়ার ৫০ ঘন্টাও পেরোয়নি, তাতেই পরবর্তী টুর্নামেন্টের প্রস্তুতি শুরু করে দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। পরবর্তী বিশ্বকাপের আয়োজক অস্ট্রেলিয়া, আগামী বছরের ১৬ অক্টোবর থেকে মাঠে গড়াবে টুর্নামেন্টটি।

নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। নতুন বিশ্বচ্যাম্পিয়নদের মাটিতে বসতে যাচ্ছে এই ফর্মেটের পরবর্তী আসর। টুর্নামেন্টের জন্য ৭ টি ভেন্যুর নাম প্রকাশ করেছে আইসিসি, ফাইনাল অনুষ্ঠিত হবে ঐতিহাসিক এমসিজিতে।

আইসিসির ঘোষিত ৭ ভেন্যু হলো – মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (এমসিজি), সিডনি ক্রিকেট গ্রাউন্ড (এসসিজি), অ্যাডিলেইড ওভাল, ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ড (গ্যাবা), বেলরিভ ওভাল (হোবার্ট), পার্থ ক্রিকেট গ্রাউন্ড (ওয়াকা), কার্দিনিয়া পার্ক (জিওলং)।

সদ্য সমাপ্ত আসরের মতো ২০২২ সালেও আগে আট দল নিয়ে হবে প্রথম রাউন্ডের খেলা। পরে সেখান থেকে ওঠা চার দল ও র‍্যাংকিংয়ের শীর্ষ ৮ দল নিয়ে হবে সুপার টুয়েলভের খেলা।

চলতি বিশ্বকাপে সুপার টুয়েলভে ওঠার ১২ দল সরাসরিই খেলবে আগামী বিশ্বকাপে। এর মধ্যে র‍্যাংকিংয়ের সেরা আট দল অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বাংলাদেশ, ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও আফগানিস্তান খেলবে সরাসরি সুপার টুয়েলভে।

আর প্রথম রাউন্ডে খেলবে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নামিবিয়া ও স্কটল্যান্ড। বাছাইপর্ব থেকে আসা আরও চারটি দল যোগ দেবে প্রথম রাউন্ডের খেলায়। আগামী বছরের ফেব্রুয়ারিতে ওমান ও জুন-জুলাইয়ে জিম্বাবুয়েতে হবে বিশ্বকাপ বাছাইপর্বের খেলা।

টুর্নামেন্টে মোট ৪৫ ম্যাচ অনুষ্ঠিত হবে, প্রথম রাউন্ড, সুপার টুয়েলভ পর্ব শেষে ৯ ও ১০ নভেম্বর অনুষ্ঠিত হবে দুইটি সেমিফাইনাল। অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে ১৩ নভেম্বর।

নিউজ হান্ট/ইস

সর্বশেষ