সোমবার, জুলাই ৪, ২০২২

যে ৩ বদ অভ্যাসে মারাত্মক ক্ষতি হচ্ছে কিডনির

আরও পড়ুন

গরমে ত্বকের সমস্যায় যা করবেন

জেনে নিন বেইকিং সোডা পান করার উপকারিতা

যে কারণে পেস্তাবাদাম শরীরের জন্য ভালো

কিডনি শরীরের অতি প্রয়োজনীয় একটি অঙ্গ। এই অঙ্গটি শরীরের নানান গুরুত্বপূর্ণ কাজ করে। তবে আমাদের কয়েকটি খারাপ অভ্যাস এই অঙ্গটিকে সমস্যায় ফেলছে। এটি ঠিক রাখতে আরও বেশি করে সচেতন থাকতে হবে এবং এড়িয়ে যেতে হবে কিছু খারাপ অভ্যাস। তেমন তিনটি অভ্যাস সম্পর্কে জানি যেগুলো কিডনির মারাত্মক ক্ষতি করে।

প্রয়োজনের চেয়ে কম পানি পান
এমনটা অনেকসময়ই দেখা যায় মানুষ ঠিকমতো পানি পান করছেন না। এক্ষেত্রে এর সরাসরি প্রভাব পড়ে কিডনির উপর। কিডনির সুস্থভাবে কাজ করে চলার জন্য প্রয়োজন পানির। কিন্তু আপনি যদি পর্যাপ্ত পানি পান না করেন তখন শরীরে দেখা দেয় মারাত্মক সমস্যা।

আপনাকে আরও বেশি করে সচেতন হবে। দিনে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। কতটুকু পানি পান করা উচিত তা নির্ভর করবে আপনি কী ধরনের কাজ করেন তার উপর। বেশি শারীরিক পরিশ্রমের কাজ করলে বেশি পরিমাণ পানি পানের প্রয়োজন।

বেশি লবণ খাওয়া
লবণ শরীরে পানি ধরে রাখে। এক্ষেত্রে খাবারের মাধ্যমে আপনি যদি বেশি লবণ খান তবে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা। এক্ষেত্রে কিডনিকে অনেক বেশি পরিশ্রম করতে হয়। এছাড়া শরীরে বেশি পরিমাণ লবণ গেলে বাড়ে উচ্চ রক্তচাপ। তাই অবশ্যই লবণ কম খেতে হবে।

ধূমপান
ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, এটা সকলেই জানেন। ধূমপান কিডনিরও মারাত্মক ক্ষতি করে।ধূমপান ছাড়লে আপনার সমস্যা অনেকটাই মিটবে। এই অভ্যাস কিডনিকে ভালো রাখার পাশাপাশি শরীরও ভালো রাখে।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ