সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

রাবির আবাসিক হলে ফিরেছে শিক্ষার্থীরা

আরও পড়ুন

রাজশাহী থেকে মীর তোফায়েল হোসেন: করোনা পরিস্থিতিতে দীর্ঘ উনিশ মাস বন্ধ থাকার পর রোববার খুলেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আবাসিক হলগুলো। বেশকিছু শর্ত মেনে সকাল ১০টা থেকে শিক্ষার্থীরা হলে উঠতে শুরু করেন। এ সময় তাদের আনুষ্ঠানিকভাবে বরণ করে নেয় হল প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর প্রশাসক ড. আজিজুর রহমান জানান, হলে ওঠার জন্য শিক্ষার্থীদের অন্তত এক ডোজ করোনার টিকা নিতে হবে। প্রবেশপথে টিকা নেওয়ার প্রমাণপত্র ও হল কার্ড দেখাতে হবে। শিক্ষার্থীদের হলে ওঠার জন্য মাস্ক ব্যবহারসহ অবশ্যপালনীয় ১০টি নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি ডেঙ্গু প্রতিরোধে সবাইকে আবশ্যিকভাবে মশারি টানিয়ে ঘুমাতে হবে।

এদিকে, দীর্ঘ ছুটিতে নষ্ট হয়ে যাওয়া হলগুলোর দেয়ালের রং, অকেজো হয়ে পড়া পানি ও বিদ্যুতের লাইন সংস্কারকাজের জন্য দরপত্র আহ্বানের কথা থাকলেও এখনও অধিকাংশ হলে তা করা হয়নি। তবে বিশ্ববিদ্যালয়ের হল প্রাধ্যক্ষ পরিষদ জানিয়েছে, পরিষ্কার-পরিচ্ছন্নতা, দেয়ালে নতুন রং করাসহ প্রায় সব কাজ সম্পন্ন হয়েছে।

সকাল ১০টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল পরিদর্শন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক সুলতান উল ইসলামসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এ সময় শিক্ষার্থীদের গোলাপ, হ্যান্ড স্যানিটাইজার, চকোলেট ও মাস্ক দিয়ে বরণ করে নেন তারা।

উপাচার্য বলেন, ‘আমরা আনন্দিত দীর্ঘ বন্ধের পর শিক্ষার্থীরা ফিরেছে। তাদেরকে আমরা ফেরাতে পেরেছি। তাদেরকে বরণ করে নিতে আমরা সবধরনের প্রস্তুতি নিয়েছি। করোনার টিকার ব্যবস্থা করা হয়েছে। কেউ আক্রান্ত হলে আইসোলেটেশনের জন্য হাসপাতালে শয্যা প্রস্তুত রাখা হয়েছে, ডেডিকেটেড অ্যাম্বুলেন্স ও পর্যাপ্ত অক্সিজেন সংরক্ষণ করা হয়েছে।’

এদিকে হল খুলে দেওয়ায় শিক্ষার্থীরা সন্তোষ প্রকাশ করেছেন। ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ছাত্র সাজ্জাদুর রহমান বলেন, ‘এতদিন পর হলে উঠতে পারছি এজন্য অনেক আনন্দ লাগছে। শিক্ষার্থীরা যারা হলে থাকে তাদের জন্য হল ছেড়ে থাকাটা মোটেও ভালো লাগার কথা নয়। আজ সবাই অনেক আনন্দিত।’

করোনা মহামারির কারণে গত বছরের ১৮ মার্চ থেকে বন্ধ রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সব হল। একই দিন থেকে ক্লাসও বন্ধ রয়েছে। আগামী ২০ অক্টোবর থেকে শুরু হবে ক্লাসের কার্যক্রম।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ