সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

রাশিয়া থেকে দুটি হেলিকপ্টার কিনতে পুলিশের চুক্তি

আরও পড়ুন

পুলিশের সক্ষমতা বাড়াতে দুটি হেলিকপ্টার কেনা হচ্ছে। রাশিয়া থেকে জিটুজি প্রক্রিয়ায় সংগ্রহ করা হচ্ছে হেলিকপ্টার দুটি। এতে ব্যয় হবে ৪২৮ কোটি ১২ লাখ ৪৯ হাজার টাকা। গতকাল শুক্রবার (১৯ নভেম্বর) পুলিশ সদর দপ্তরের ‘হল অব প্রাইডে’ এ-সংক্রান্ত চুক্তি সই হয়েছে। বাংলাদেশ পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

পুলিশ সদর দপ্তরের এআইজি মিডিয়া মো. কামরুজ্জামান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জননিরাপত্তা বিধান এবং দেশের আইন-শৃঙ্খলা রক্ষায় বাংলাদেশ পুলিশের সক্ষমতা ও দক্ষতা আরো বাড়াতে জেএসসি রাশিয়ান হেলিকপ্টার্স থেকে দুটি এমআই-১৭১এ২ হেলিকপ্টার কিনতে চুক্তি সই হয়েছে।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দিন, বাংলাদেশে নিযুক্ত রাশিয়ান রাষ্ট্রদূত আলেকজান্দার মানতিতস্কি, পুলিশের এডিশনাল আইজি ও বিভিন্ন ইউনিটের প্রধান উপস্থিত ছিলেন।

পুলিশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, হেলিকপ্টার দুটি পুলিশের হাতে আসার পর অনেক সুবিধা পাওয়া যাবে। এর মধ্যে অন্যতম হলো আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে দুর্গম ও দূরবর্তী অঞ্চলে পুলিশ সদস্যদের পরিবহন, সার্চ অ্যান্ড রেসকিউ অপারেশন সক্ষমতা বৃদ্ধি, জরুরি পরিস্থিতিতে অগ্নিনির্বাপণ, রসদ ও কার্গো পরিবহন, এরিয়াল প্যাট্রোলিং, ভিআইপি-গুরুত্বপূর্ণ ব্যক্তিদের জরুরি গমনাগমনে সহায়তা এবং মেডিকেল ইভাকুয়েশন।

বাংলাদেশ পুলিশকে একটি আধুনিক, যুগোপযোগী ও কার্যকর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীতে উন্নীতকরণের লক্ষ্যে পুলিশ অধিদপ্তরের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনক্রমে পুলিশ অধিদপ্তরের সাংগঠনিক কাঠামোতে দুটি হেলিকপ্টার টিওঅ্যান্ডইভুক্তির সরকারি আদেশ জারি করা হয়।

জিটুজি পদ্ধতিতে পুলিশের জন্য দুটি হেলিকপ্টার ক্রয়ের লক্ষ্যে প্রধানমন্ত্রী কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী জননিরাপত্তা বিভাগ কার্যপরিধিসহ জিটুজি কমিটি গঠন করে। পরে টেকনিক্যাল স্পেসিফিকেশন কমিটি এবং মূল্য নির্ধারণ বা নেগোসিয়েশন কমিটি গঠন করা হয়।

টেকনিক্যাল স্পেসিফিকেশন কমিটির সদস্যরা বাংলাদেশ পুলিশের জন্য মাল্টিইঞ্জিন, অত্যাধুনিক ককপিটসমৃদ্ধ মিডিয়াম ক্যাটাগরির হেলিকপ্টার নির্বাচনের বিষয়টি বিবেচনায় আনেন। টেকনিক্যাল কমিটির সদস্যরা রাশিয়ান হেলিকপ্টারসের বিভিন্ন মডেলের হেলিকপ্টারের স্পেসিফিকেশন যাচাই-বাছাই করে আধুনিক ও যুগোপযোগী এমআই-১৭১এ২ মডেলের দুটি হেলিকপ্টার ক্রয়ের সিদ্ধান্ত নেন।

রাশিয়ার রাষ্ট্রীয় প্রযুক্তি কর্পোরেশন রোস্টেক এক বিবৃতিতে জানায়, এই হেলিকপ্টার দুটি ২০২৩ সালে বাংলাদেশে সরবরাহ করা হবে। এই মডেলের হেলিকপ্টার সম্প্রতি দুবাই এয়ারশোতেও প্রদর্শিত হয়েছিল। বাংলাদেশ ছাড়াও ভারত এবং কাজাখস্তান এই হেলিকপ্টার রাশিয়া থেকে কিনেছে।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ