মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

রাষ্ট্রবিরোধী অপপ্রচার: কনক সারওয়ারের বোন রাকা গ্রেপ্তার

আরও পড়ুন

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউব ব্যবহার করে রাষ্ট্রবিরোধী অপপ্রচারের অভিযোগে নুসরাত শাহরিন রাকাকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। রাকা যুক্তরাষ্ট্র প্রবাসী একুশে টিভির সাবেক উপস্থাপক ড. কনক সারওয়ারের বোন।

আজ মঙ্গলবার (৫ অক্টোবর) ভোরে রাজধানীর উত্তরা থেকে রাকাকে আটক করা হয়। গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন র‌্যাব-১ এর অধিনায়ক লে. কর্নেল আব্দুল্লাহ আল মোমেন।

তিনি বলেন, ‘নুসরাতের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়েরের প্রস্তুতি চলছে। মামলা হয়ে গেলে তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হবে। আগামীকাল তাকে আদালতে পাঠানো হবে।’

রাকার বরাত দিয়ে লে. কর্নেল আব্দুল্লাহ আল মোমেন জানায়, রাকা রাষ্ট্রবিরোধী অপপ্রচারকারী ও ষড়যন্ত্রকারী চক্রের একজন সক্রিয় সদস্য। সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্র ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে মিথ্যাচার, বিভ্রান্তিকর, মানহানিকর তথ্য ছাড়াও বিভিন্ন উস্কানিমূলক তথ্য প্রচার করছিল। সে দেশের শান্তি শৃঙ্খলা বিনষ্টের অপচেষ্টায় ছিল। চক্রের বেশ কয়েকজন সদস্য বিদেশে অবস্থান করে সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্রবিরোধী বিভিন্ন অপপ্রচারের সঙ্গেও জড়িত। দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করার উদ্দেশে তারা প্রচারণা চালিয়ে আসছিল। অভিযানে রাষ্ট্রবিরোধী কন্টেন্টসহ একটি মোবাইল, একটি পাসপোর্ট ও ভয়ংকর মাদক আইস জব্দ করা হয়েছে।

র‌্যাব জানিয়েছে, বিদেশে পলাতক অবস্থায় সাবেক টিভি উপস্থাপক ড. কনক সারওয়ার দীর্ঘদিন ধরে সরকারবিরোধী তৎপরতায় লিপ্ত। তার বিরুদ্ধে ঢাকায় একাধিক মামলা রয়েছে। দেশে বেশ কয়েকবছর কারাবন্দি ছিলেন তিনি। জামিনে জেল থেকে বেরিয়ে তিনি বিদেশে পালিয়ে যান। তার বর্তমান অবস্থান যুক্তরাষ্ট্রে।

বিদেশে বসে কনক সারওয়ার বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিবর্গ এবং আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের বিরুদ্ধে কুৎসা রটনা করছেন। এছাড়া তিনি সরকারের বিরুদ্ধে ক্রমাগত বিষোদগার করে যাচ্ছেন।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ