সোমবার, নভেম্বর ২৯, ২০২১

লিঙ্গ পরিবর্তন করতে ২৯ হাজার আবেদন

আরও পড়ুন

লিঙ্গ পরিবর্তন করতে অর্থাৎ পুরুষ থেকে নারী বা নারী থেকে পুরুষ হতে আবেদন করেছেন প্রায় ২৯ হাজার মানুষ। পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এই আবেদন করেন দেশটির নাগরিকরা।

পাকিস্তান পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে লিঙ্গ পুনর্নির্ধারণ করতে চাওয়া লোকদের কাছ থেকে পাওয়া আবেদনের যে বিবরণ স্বরাষ্ট্র মন্ত্রণালয় জমা দিয়েছে তা থেকে এই তথ্য পাওয়া গেছে।

পার্লামেন্টের উচ্চকক্ষে জমা দেওয়া নথির বরাতে পাকিস্তানের ইংরেজি দৈনিক দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানায়, বর্তমান সরকারের আমলে লিঙ্গ পরিবর্তনের অস্ত্রোপচারের জন্য ২৮,৭২৩ জন মানুষ আবেদন করেছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, নাগরিকরা চিকিৎসার কারণেই লিঙ্গ পুনর্নির্ধারণের জন্য আবেদন করেন।

প্রতিবেদনে বলা হয়, ২০১৮ থেকে ২০২১ পর্যন্ত, মোট ১৬ হাজার ৫৩০ জন পুরুষ- পুরুষদের থেকে নারীদের লিঙ্গ পুনর্নির্ধারণের জন্য আবেদন করেছিলেন এবং ১২ হাজার ১৫৪ জন নারী পুরুষদের লিঙ্গ পুনঃনির্ধারণ করতে আবেদন করেছেন।

এতে আরও বলা হয়, একইভাবে, ৯ জন পুরুষ, পুরুষ থেকে ট্রান্সজেন্ডারে লিঙ্গ পুনর্নির্ধারণের জন্য আবেদন করেছিলেন। ২১ জন ট্রান্সজেন্ডার থেকে পুরুষে রূপান্তরিত হয়েছে এবং ৯ জন ট্রান্সজেন্ডার থেকে নারীদের লিঙ্গ পুনর্নির্ধারণে করতে আবেদন করেন।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ