শুক্রবার, অক্টোবর ২২, ২০২১

শত বছরে সর্বোচ্চ খরার মুখোমুখি ব্রাজিল, বালুঝড়ে ৬ মৃত্যু

আরও পড়ুন

মারাত্মক খরা পরিস্থিতিতে ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চল সাওপাওলোতে অস্বাভাবিক শক্তিশালী বালুঝড়ের ঘটনায় ৬ জনের প্রাণহানী হয়েছে। দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলোর বরাত দিয়ে এখবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

খবরে বলা হয়েছে, অঞ্চলটিতে প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটার (৬২ মাইল) পর্যন্ত বাতাস বয়ে যায়। সেপ্টেম্বর মাসের শেষ দিকে অন্তত তিনবার বিশাল বালু ঝড়ের ঘটনা ঘটে। ওই এলাকার গ্রামাঞ্চলের গাছপালা ও ঘরবাড়ির ঝড়ের কারণে ভেঙে ছয়জনের মৃত্যু হয়েছে।

ব্রাজিলের আবহাওয়া চ্যানেল মেটসুলের আবহাওয়াবিদ এস্টেল সিয়াস, বিশাল এ বালুঝড় সম্পর্কে বলেন, কিছু কিছু সময় এটা খুব সাধার‌ণ ঘটনা। তবে চলতি বছর অসহনীয় পর্যায়ে এ ঝড় দেখা গেছে। বৃষ্টির অভাব, উচ্চ তাপমাত্রা এবং কম আর্দ্রতার কারণে এমন পরিস্থিতির শিকার হতে হয়েছে।

তিনি আরো বলেন, এই শতাব্দীতে প্রতি বছর রেকর্ড তাপমাত্রা ছিল। বায়ুমণ্ডলে তাপ বেশি থাকায় শক্তিবৃদ্ধি করে এ ঝড় বয়ে গেছে। এ ধরনের ঝড় মরু অঞ্চলে ঘন ঘন হতে পারে। তাছাড়া, এ ধরনের ঝড় ১৬০ কিলোমিটার ঘণ্টা প্রতি স্থায়ী হতে পারে বলেও তিনি জানান।

ব্রাজিল গত ৯১ বছরের মধ্যে সবচেয়ে খারাপ খরার মুখোমুখি হয়েছে। এতে দেশটির মধ্য-পশ্চিমাঞ্চলে ও দক্ষিণাঞ্চলে পানিবিদ্যুৎ কেন্দ্রের জলাধারের পানির স্তর হ্রাস পাওয়ায় বিদ্যুৎ খরচ বাড়ছে।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ