মঙ্গলবার, অক্টোবর ২৬, ২০২১

‘শিক্ষকের দক্ষতা উন্নয়নে যত্নশীল হতে হবে’

আরও পড়ুন

নাটোর থেকে সুফি সান্টু: “শিক্ষা পুনরুদ্ধারের কেন্দ্রবিন্দুতে শিক্ষক” এই স্লোগান নিয়ে নাটোরে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গণ সাক্ষরতা অভিযান ও স্থানীয় আলো সংস্থার আয়োজনে বুধবার সকাল ১০টার দিকে নাটোর শহরতলীর দিঘাপতিয়া এমকে কলেজ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

সংস্থার সহ-সভাপতি শিবেন্দ্র নাথ চৌধুরীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন, শিক্ষাবিদ অধ্যাপক সুবীর কুমার মৈত্র। সভার শুরুতেই মূল প্রবন্ধ উপস্থাপন করেন আলো সংস্থার নির্বাহী পরিচালক শামিমা লাইজু নীলা।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, দিঘাপতিয়া এমকে কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক, উপ-অধ্যক্ষ আজমাদ হোসেন, নাটোর উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক মোহাঃ জালালুম বাঈদ, আইনবিদ এড. খগেন্দ্র নাথ রায়,হয়বতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সংগঠনের সভাপতি ওয়াহেদ আলী মৃধা, নারী শিক্ষক তাপসী ভট্টাচার্য্যসহ অন্যরা। পরে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে অধ্যাপক সুবীর কুমার মৈত্রকে ক্রেস্ট প্রদান করা হয়।

বক্তারা বলেন, আজকের শিক্ষকেরা আগামীর বাংলাদেশের প্রতিচ্ছবি। শিক্ষকদের মানোন্নয়ন ছাড়া শিক্ষা ব্যবস্থার মানোন্নয়ন হবে না। ফলে শিক্ষকের দক্ষতা উন্নয়ন, স্বাধীনতা ও সম্মানের বিষয়ে যত্নশীল হওয়ার মাধ্যমেই আগামীর স্বনির্ভর ও উন্নত বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব।

বক্তব্যে আরও উল্লেখ করা হয়, শিক্ষা প্রতিষ্ঠানের অন্যতম উপাদান হলো শিক্ষার্থী। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ উপকরণ হলো শিক্ষক। পাশাপাশি শিক্ষার্থীদের সার্বিক উন্নয়নের জন্য অভিভাবকের গুরুত্ব অপরিসীম। ফলে শিক্ষা ব্যবস্থার সার্বিক সফলতা পেতে হলে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকের পারস্পারিক সম্পর্ক সুদৃঢ় হওয়া ছাড়া বিকল্প নেই।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ