সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

শ্রীলঙ্কায় ইস্টার সানডের হামলার বিচার শুরু

আরও পড়ুন

শ্রীলঙ্কায় ২০১৯ সালে ইস্টার সানডেতে ভয়াবহ বোমা হামলায় ২৬৭ জন নিহতের ঘটনায় বিচার কার্যক্রম শুরু হয়েছে। ভুক্তভুগীদের পক্ষে করা আবেদনের প্রেক্ষিতে দেশটির আদালত তিনটি বিচারিক কার্যক্রমের প্রথমটি শুরু করেন।

আল জাজিরা জানিয়েছে, গতকাল সোমবার শুরু হওয়া বিচারে সাবেক পুলিশ প্রধান পুজিথ জয়সুন্দারার বিরুদ্ধে অভিযোগ গঠন হয়। তার বিরুদ্ধে সম্ভাব্য সন্ত্রাসী হামলার ব্যাপারে বার বার গোয়েন্দাদের সতর্কতার পরও হামলা ঠেকাতে না পারার অভিযোগ আনা হয়। তার বিরুদ্ধে ৮৫৫টি হত্যা ও হত্যা চেষ্টার অভিযোগ পড়ে শোনানো হয়। তখন তিনি কাঠগড়ায় দাঁড়িয়েছিলেন।

এ ঘটনায় মোট ১ হাজার ২১৫ জন সাক্ষী সাক্ষ্য দিতে তালিকাভূক্ত হয়েছেন। তবে আইনজীবী জানিয়েছেন, সবাইকে সাক্ষ্যদানের জন্য ডাকা নাও হতে পারে।

আইনজীবী রনজিথ দেহিওয়ালা বিচারিক প্রক্রিয়া সম্পর্কে বলেন, আমাদের অবস্থান হলো সাবেক পুলিশ প্রধান অপরাধী নন। তিনি অপরাধীদের সহায়তাও করেননি অথবা হামলায় সহযোগীও নন। এমন কী কেউ তার পক্ষ হয়ে হামলা করেছে, এমনটিও নয়।

ওই সময়ের পুলিশ প্রধানই নন, একই ধরণের অভিযোগে অভিযুক্ত হয়েছেন প্রতিরক্ষা মন্ত্রনালয়ের তৎকালীন শীর্ষ কর্মকর্তা সাবেক প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফার্নান্দো। তবে সেই বিচার কার্যক্রম সম্পর্কে তার বা তার আইনজীবীর কোনো মন্তব্য পাওয়া যায়নি। দুজনেই জামিনে রয়েছেন। আজ মঙ্গলবার বিচার শুরু হওয়ার কথা রয়েছে তৃতীয় মামলাটির, যেখানে ২৪ ব্যক্তিকে হামলা প্রচেষ্টায় জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে।

২০১৯ সালের ২১ এপ্রিলে ইস্টার সানডেতে তিনটি গির্জা ও তিনটি হোটেলে ভয়াবহ বোমা হামলা হয়। এতে ৪৫ বিদেশি নাগরিকসহ ২৬৭ জন নিহত হন।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ