বুধবার, ডিসেম্বর ১, ২০২১

সংসদে জাতীয় জাদুঘর বিল-২০২১ উত্থাপন

আরও পড়ুন

জাতীয় সংসদের একাদশ অধিবেশনে জাতীয় জাদুঘর বিল-২০২১ উত্থাপন করা হয়েছে। আজ বৃহস্পতিবার (১৮ নভেম্বর) চলতি সংসদের পঞ্চদশ অধিবেশনে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বিলটি উত্থাপন করেন।

এতে জাদুঘরের নিদর্শনে ক্ষতি বা ধ্বংস করলে সর্বোচ্চ ১০ বছর জেল ও ১০ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। বিলটি উত্থাপনের পর ৩০ দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

জাতীয় জাদুঘর বিলে জাদুঘরের অস্থাবর নির্দশন চুরি, পাচার, ধ্বংস, নষ্ট, পরিবর্তন অথবা ক্ষতি করলে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ডের বিধার রাখা হয়েছে। সেসাথে সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানাও করা হতে পারে। জাদুঘরের নিদর্শনে কিছু লিখলে বা খোদাই করলে সর্বোচ্চ এক বছরের জেল ও ১০ হাজার টাকা জরিমানা করার বিধান যুক্ত করা হয়েছে।

বর্তমান আইনে কিউরেটর পদ না থাকলেও প্রস্তাবিত আইনে সহকারী কিউরেটর পদ রাখা হয়েছে। এছাড়া জাদুঘর পরিচালনায় একটি পরিচালনা পর্ষদ করার প্রস্তাব দেয়া হয়েছে যেখানে সভাপতি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী। খসড়া আইনে মহাপরিচালক সরকার কর্তৃক নিয়োগ, ভার্চুয়াল জাদুঘর, ঢাকার বাইরে দেশের ভেতরে ও বাইরে প্রদর্শনী আয়োজনেরও বিধান রাখা হয়েছে।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ