মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১

‘সীমান্ত হত্যা বাংলাদেশের জন্য দুঃখজনক, ভারতের জন্য লজ্জার’

আরও পড়ুন

সীমান্ত হত্যা বাংলাদেশের জন্য দুঃখজনক এবং ভারতের জন্য লজ্জাজনক বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

আজ রোববার (১৪ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে ইন্ডিয়ান ওশেন রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ)-এর ২১তম মন্ত্রী পর্যায়ের সম্মেলনের পূর্ব প্রস্তুতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন বলেন, আমি আগেও বলেছি, এখনও বলছি, সীমান্ত হত্যা বন্ধ নিয়ে ভারত-বাংলাদেশের দুদেশের সর্বোচ্চ পর্যায়ে অঙ্গীকার রয়েছে। কিন্তু তারপরও সীমান্ত হত্যা বন্ধ হচ্ছে না। আমাদের জন্য দুঃখজনক, ভারতের জন্য এটা লজ্জার।

বিএসএফর হাতে শুক্রবার (১২ নভেম্বর) বাংলাদেশের উত্তরাঞ্চলীয় জেলা লালমনিরহাটে দু’জন বাংলাদেশি নিহত হয়। এর নয়দিন আগে গত ২ নভেম্বর বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় জেলা সিলেটের কানাইঘাট সীমান্তে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা করে বিএসএফ জোয়ানরা।

ড. মোমেন আরও বলেন, আমার কিছু বলার নেই। সীমান্ত হত্যা নিয়ে ভারত সবসময় মন্তব্য করে এসেছে, জীবন বাঁচানোর শেষ উপায় হিসেবে বিএসএফ গুলি চালায়।

সীমান্ত হত্যা নিয়ে শুক্রবার ভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া এক প্রতিক্রিয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, অবিলম্বে বিএসএফকে অবশ্যই সীমান্ত হত্যা বন্ধ করতে হবে। অনুপ্রবেশ রোধে ধৈর্যর সঙ্গে তাদের কাজ করতে হবে। সীমান্তে মারণাস্ত্র ব্যবহারের বিকল্প খুঁজতে হবে। স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, যে গুলির ঘটনা ঘটেছে তা অত্যন্ত অপ্রত্যাশিত।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ