রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

সুদানে আল জাজিরার ব্যুরো প্রধান গ্রেপ্তার

আরও পড়ুন

কাতারভিত্তিক স্যাটেলাইট নিউজ টেলিভিশন আল জাজিরার সুদান ব্যুরো প্রধানকে গ্রেপ্তার করেছে দেশটির সামরিক সরকার। আজ রোববার (১৪ নভেম্বর) প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ দাবি করা হয়।

মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানিয়েছে, গতমাসে সংঘটিত সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে সুদান জুড়ে বিক্ষোভের পরদিন দেশটির নিরাপত্তা বাহিনী তাকে আটক করে।

টুইটারে দেয়া বার্তায় টেলিভিশন নেটওয়ার্কটি জানায়, সুদানের নিরাপত্তা বাহিনী আল মুসালমি আল কাব্বাসির বাড়িতে অভিযান চালায় এবং তাকে আটক করে।

পরে আনুষ্ঠানিক বিবৃতিতে আল জাজিরার পক্ষ থেকে বলা হয়, সুদানের রাজধানী খার্তুমের নিজ বাড়ি থেকে আল কাব্বাসি গ্রেপ্তার হয়েছেন। সম্প্রচার মাধ্যমটি তার নিরাপত্তার দায় দেশটির সামরিক বাহিনীর উপর বলেও মন্তব্য করে।

গতকাল শনিবার বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলি ও কাঁদানে গ্যাসে বেশ কয়েকজন হতাহত হয়। আল জাজিরার খবরে বলা হয়, হামলায় অন্তত ৫ বিক্ষোভকারীর প্রাণহানি ঘটে। রাজধানী খার্তুম এবং ওমদুরমান শহরে বিক্ষোভে অংশ নেয় হাজার হাজার মানুষ। এতে গুলি ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করলে খার্তুমে ৫ জন নিহত হন। এছাড়া শহর দুটিতে অনেকে আহত হন। অভিযোগ রয়েছে, হাসপাতালে নেয়ার সময়ও আহত বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়।

তাৎক্ষণিকভাবে আল কাব্বাসির আটকের কারণ জানানো হয়নি। এ ব্যাপারে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে প্রতিষ্ঠানটি, অবিলম্বে তার মুক্তি দাবি করেছে। সেই সাথে সুদানে কর্মরত সকল সাংবাদিককে নির্ভয়ে অবাধ, মুক্ত ও স্বাধীনভাবে কাজের সুযোগ দিতে বলেছে এই সম্প্রচার মাধ্যম।

সুদানে আল জাজিরার সাংবাদিক আক্রান্ত হওয়ার ঘটনা এটিই প্রথম নয়। এরআগে ২০১৯ সালে খার্তুম অফিস বন্ধ করে দেয় নিরাপত্তা বাহিনী। তখন আল জাজিরার সাংবাদিকের কাজের অনুমতি কেড়ে নেয়া হয়।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ