বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১

সেপ্টেম্বরে রাজশাহী বিভাগে বিএসটিআইয়ের ৫১ মামলা

আরও পড়ুন

রাজশাহী থেকে মীর তোফায়েল হোসেন: বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) রাজশাহী বিভাগের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে বিধি সম্মতভাবে ব্যবসা না করায় ৫১টি মামলা করেছে। বিভাগের আট জেলায় এ অভিযান চালায় বিএসটিআইয়ের রাজশাহী কার্যালয়।

রাজশাহী বিএসটিআইয়ের পরিচালক ইঞ্জিনিয়ার মো. সেলিম রেজা এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ওজন ও পরিমাপে কারচুপি এবং অবৈধ ওজন পরিমাপক যন্ত্র ব্যবহার করে ব্যবসা পরিচালনার দায়ে রাজশাহী, নাটোর, বগুড়া, পাবনা, সিরাজগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, জয়পুরহাটে সেপ্টেম্বর মাসে ১৩টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। এ সময় ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮ এর আওতায় ১৯টি মামলা করা হয়। এসব মামলা থেকে তিন লাখ ছয় হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বিভাগের ওইসব জেলায় সেপ্টেম্বরে ১২টি সার্ভিল্যান্স অভিযানও চালানো হয়েছে। এতে ছয়টি নিয়মিত মামলা দায়ের করা হয়। এরমধ্যে একটি নিয়মিত মামলায় সিরাজগঞ্জ চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৩০ হাজার টাকা জরিমানা আদায়ের মাধ্যমে মামলাটি নিষ্পত্তি করেছেন।

এদিকে বিএসটিআই’র মান সনদ না থাকায় ও অবৈধভাবে বিএসটিআই মান চিহ্ন ব্যবহারের ব্যাপারে গেল মাসে ১৫টি মামলা করা হয়েছে রাজশাহী বিভাগে। এসব মামলা থেকে বিএসটিআই আইন-২০১৮ এর অনুযায়ী দুই লাখ ৬০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। এ আইনের আওতায় ১৩টি সার্ভিল্যান্স অভিযানও পরিচালনা করা হয়েছে। এসব অভিযানে ১১টি নিয়মিত মামলা করা হয়েছে।

এর মধ্যে নাটোর চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৫০ হাজার টাকা জরিমানা আদায়ের মাধ্যমে একটি মামলা নিষ্পত্তি করেছেন। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান রাজশাহী বিএসটিআইয়ের পরিচালক ইঞ্জিনিয়ার মো. সেলিম রেজা।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ