মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১

সৌদি আরবে এক সপ্তাহে প্রবাসীসহ ১৫ হাজার মানুষ গ্রেপ্তার

আরও পড়ুন

সৌদি কর্তৃপক্ষ এক সপ্তাহে প্রায় ১৫ হাজার মানুষকে গ্রেপ্তার করেছে। আবাসিক, কাজ এবং সীমান্ত নিরাপত্তা বিধিলঙ্ঘনের বিদেশী নাগরিকসহ এসব মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। তবে গ্রেপ্তারকৃতদের মধ্যে কোন কোন দেশের নাগরিকরা রয়েছে সেটা স্পষ্ট করা হয়নি।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত একটি অফিসিয়াল রিপোর্ট থেকে এই তথ্য জানা গেছে।

আরব নিউজের খবরে বলা হয়, গত ৪ থেকে ১০ নভেম্বর সময়কালে, আবাসিক নিয়ম লঙ্ঘনের জন্য মোট ৭ হাজার ৫১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া ৫ হাজার ৮৭২ জনকে অবৈধ সীমান্ত অতিক্রম করার প্রচেষ্টার জন্য এবং আরও ১ হাজার ৫৪৯ জনকে শ্রম-সম্পর্কিত বিষয়ে আটক করা হয়।

প্রতিবেদনের অনুসন্ধানে দেখা গেছে, সীমানা অতিক্রম করে সৌদিতে প্রবেশের চেষ্টা করার সময় গ্রেপ্তার হওয়া ৩৫৩ জনের মধ্যে ৬৬ শতাংশ ইয়েমেনি নাগরিক, ৩২ শতাংশ ইথিওপিয়ান এবং ২ শতাংশ অন্যান্য জাতীয়তার।

এতে আরও দেখা যায়, ৪৩ জন সৌদি ছেড়ে প্রতিবেশী দেশে পাড়ি দেওয়ার চেষ্টা করে আটক হয় এবং ১২ জনকে অপরাধীদের পরিবহন এবং আশ্রয় দেওয়ার জন্য আটক করা হয়।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কেউ যদি কাউকে বেআইনিভাবে দেশে প্রবেশ করতে সাহায্য করে এবং তাদের পরিবহন বা তাদের আশ্রয় প্রদান করে তাহলে তাকে সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড ও ১ মিলিয়ন সৌদি রিয়াল (২ লাখ ৬০,০০০ ডলার) পর্যন্ত জরিমানা হতে পারে অথবা যানবাহন এবং সম্পত্তি বাজেয়াপ্ত হতে পারে।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ