বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১

সৌদি জোটের বিমান হামলা: ইয়েমেনে নিহত ১৩৪

আরও পড়ুন

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইয়েমেনের পূর্বাঞ্চলীয় মারিব প্রদেশে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের বিমান হামলায় হুতি বিদ্রোহীদের অন্তত ১৩৪ সদস্য প্রাণ হারিয়েছেন।

গতকাল মঙ্গলবার (১৩ অক্টোবর) সৌদি জোট থেকে পাঠানো বিবৃতিতে বিমান হামলায় হুতিদের এ প্রাণহানি ঘটেছে বলে নিশ্চিত করা হয়। খবর টিআরটি ওয়ার্ল্ডের।

যদিও বিদ্রোহীরা কৌশলগত গুরুত্বপূর্ণ শহর মারিবের দক্ষিণের একটি জেলার ২৫ কিলোমিটার এলাকার নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়েছে বলে জানিয়েছে সামরিক সূত্রগুলো। গত মাসে মারিবে নতুন করে লড়াই শুরু হওয়ার পর থেকে ইরান সমর্থিত শত শত হুতি বিদ্রোহী এবং সরকারের অনুগত বাহিনীর সদস্যের প্রাণহানি ঘটছে।

বিশ্লেষকদের মতে, তেল সমৃদ্ধ ইয়েমেনের উত্তরাঞ্চলীয় মারিব শহর আন্তর্জাতিকভাবে স্বীকৃত দেশটির ক্ষমতাসীন সরকার নিয়ন্ত্রিত সর্বশেষ ঘাঁটি। একদিন আগে মারিব প্রদেশের আবদিয়া জেলায় কয়েক ডজন যুদ্ধবিমান দিয়ে হামলা চালিয়েছিল সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। ভয়াবহ ওই হামলায় দেড় শতাধিক বিদ্রোহী প্রাণ হারান।

গত মঙ্গলবার (১২ অক্টোবর) জোট থেকে পাঠানো বিবৃতির বরাতে সৌদির সরকারি গণমাধ্যমের খবরে বলা হয়, ‘আমরা মারিবের আবদিয়ায় হুথি বিদ্রোহীদের ৯টি সামরিক যান লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছি। এতে বিদ্রোহীদের ১৩৪ জনের প্রাণ গেছে।’

পরিচয় গোপন রাখার শর্তে ইয়েমেনের সামরিক বাহিনীর একটি সূত্র এএফপিকে বলেছে, মারিব প্রদেশের দক্ষিণাঞ্চলীয় আল-জাওবাহ জেলার নিয়ন্ত্রণ নিয়েছে হুতি বিদ্রোহীরা। বাহিনীটির সঙ্গে তুমুল সংঘর্ষের পর আল-জাওবাহর চৌকি থেকে সরকারি সৈন্যদের প্রত্যাহার করে নেওয়া হয়।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ