বুধবার, অক্টোবর ২৭, ২০২১

স্পেনকে হারিয়ে চ্যাম্পিয়ন ফ্রান্স

আরও পড়ুন

মিলানের সান সিরোয় রোববার রাতে উয়েফা নেশন্স লিগের ফাইনালে ২-১ গোলে জিতেছে বিশ্ব চ্যাম্পিয়নরা। মিকেল ওইয়ারসাবাল স্পেনকে এগিয়ে নেওয়ার পর চমৎকার গোলে সমতা ফেরান করিম বেনজেমা। জয়সূচক গোলটি করেন কিলিয়ান এমবাপে।

প্রথম দল হিসেবে বিশ্বকাপ, ইউরো ও নেশন্স লিগ-তিনটিই জয়ের কীর্তি গড়ল ফ্রান্স। ২০১৯ সালে নেশন্স লিগের প্রথম আসরের শিরোপা জিতেছিল পর্তুগাল।

প্রথমার্ধে বল দখলে স্পেন আধিপত্য করলেও কোনো দলের আক্রমণেই ছিল না ধার। এই সময়ে গোলের জন্য স্পেনের দুই শটের একটি লক্ষ্যে ছিল। আর ফ্রান্স শটই নিতে পারে স্রেফ একটি।

বিরতির পর উত্তেজনা ফিরে খেলা। এগিয়ে যাওয়ার তাড়নায় একের পর এক আক্রমণের পসরা সাজায় দুই দল। এবার গোলও চলে আসে দ্রুতই। ম্যাচের ৬৪তম মিনিটে ফরাসিদের স্তব্ধ করে স্পেনকে এগিয়ে নেন মিকেল ওয়ারজাবাল। ক্ষীপ্রগতিতে ডান প্রান্ত দিয়ে ঢুকে গিয়ে বাঁ পায়ের আড়াআড়ি নিচু শটে এই ফরোয়ার্ড বল জড়িয়ে দেন জালে। গোলকিপার উগো লরি কিছুই করতে পারেননি।

কিন্তু, সেই লিড দু মিনিটও ধরে রাখতে পারেনি স্পেন। ৬৬তম মিনিটেই ক্যারিয়ারের সেরা ফর্মে থাকা রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড করিম বেনজেমার দুর্দান্ত এক গোলে সমতায় ফিরে ফরাসিরা। কিলিয়ান এমবাপ্পেরর পাসে ডি-বক্সের বাঁ দিক থেকে বাঁকানো শট দূরের পোস্টের ওপরের কোণা দিয়ে লক্ষ্যভেদ করেন ৩৪ বছর বয়সী এ ফরোয়ার্ড।

১-১ সমতায় ম্যাচে ফেরে উত্তেজনা। আক্রমণ-পাল্ট আক্রমণ চলেছে। তবে ৮০ মিনিটে সফল হয় ফ্রান্স। থিও হার্নান্দেজের বাড়ানো বল বাঁ পায়ে এমবাপ্পের নেওয়া নিচু শট জালে জড়ালে আনন্দে মেতে উঠে ফরাসিরা। যদিও গোলে অফসাইড পজিশনে ছিলেন পিএসজি তারকা। কিন্তু, বল স্প্যানিশ ডিফেন্ডার গার্সিয়ার পায়ে লেগে আসায় অফসাইডের বাঁশি বাজেনি রেফারির।

৮৮তম মিনিটে ম্যাচে ফেরার সুযোগ পায় স্পেন। বাঁ দিক থেকে আলোনসোর ক্রস ডি-বক্সে খুঁজে পায় ওইয়ারসাবালকে। তার ভলি দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন লরিস। যোগ করা সময়ে আরেকটি দুর্দান্ত সেভে দলের জয় নিশ্চিত করেন তিনি।

নিউজ হান্ট/ইস

সর্বশেষ