মঙ্গলবার, ডিসেম্বর ৭, ২০২১

হাফ ভাড়ার দাবিতে সায়েন্সল্যাবে শিক্ষার্থীদের অবরোধ

আরও পড়ুন

রাজধানীর সায়েন্সল্যাবে বাসে হাফ ভাড়ার দাবিতে সড়ক অবরোধ করেছেন সাধারণ শিক্ষার্থীরা। তারা সড়ক অবরোধ করলে ওই এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

মঙ্গলবার (২৩ নভেম্বর) দুপুর সাড়ে ১২ টায় রাস্তা অবরোধ করেন ঢাকা কলেজ, সিটি কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বলছেন, বাসে হাফ ভাড়া বাস্তবায়ন না হওয়ায় রাস্তায় নেমেছে তারা।

আডিয়াল কলেজের শিক্ষার্থী জহিরুল ইসলাম জানান, সব পরিবহনে হাফ পাস ঘোষণা না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।

এর আগে রাজধানীর বকশিবাজার মোড়ে সরকারিভাবে প্রজ্ঞাপন জারি করে শিক্ষার্থীদের জন্য সারাদেশের সব গণপরিবহনে হাফ ভাড়া কার্যকর করতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন শিক্ষার্থীরা।

এ সময় নিজেকে সাত কলেজ আন্দোলনের ‌‘প্রধান সমন্বয়ক’ দাবি করে ইসমাঈল সম্রাট নামে এক শিক্ষার্থী বলেন, আমরা চাই অতিদ্রুত প্রজ্ঞাপন জারি করে শিক্ষার্থীদের জন্য সারাদেশের সব গণপরিবহনে অর্ধেক ভাড়া কার্যকর করা হোক। গণপরিবহনে লাগামহীন ভাড়া একজন শিক্ষার্থীর জন্য বোঝা।

তিনি আরও বলেন, গণপরিবহনগুলোতে ছাত্রী ও নারীরা নানা হয়রানির শিকার হয়। এসব হয়রানি বন্ধ করতে হবে। তাদের জন্য অবাধ ও নিরাপদ যাত্রা নিশ্চিত করতে হবে।

আরেক শিক্ষার্থী নিলয় বলেন, সাধারণ শিক্ষার্থীদের কোনো দাবি মানা হচ্ছে না। আমাদের দাবি মেনে নেন, নয়তো আমরা রাজপথ ছাড়বো না।

দীপু নামে আরেক শিক্ষার্থী বলেন, ছাত্র এবং শ্রমিকরা প্রতিদিন ঝগড়া করছে। হাফ ভাড়া নিয়ে এসব ঝগড়া চাই না। এরকম ঝগড়া করে চলতে চাই না। সরকারিভাবে প্রজ্ঞাপন জারি করে দাবি বাস্তবায়ন করুন।

তিনি বলেন, এখন শিক্ষার্থীরা যে হয়রানির শিকার হচ্ছে তা মূলত বাস ভাড়া নিয়ে। আমাদের নারী শিক্ষার্থীদের বাস থেকে নামিয়ে দিচ্ছে। তাই শিক্ষার্থীদের জন্য দ্রুত বাস ভাড়া অর্ধেক করার দাবি জানাই।

এর আগে গণপরিবহনে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। বাস ভাড়া বাড়িয়ে দূরপাল্লায় প্রতি কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা, মহানগরে ২ টাকা ১৫ পয়সা এবং মিনিবাসে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। এর মাধ্যমে দূরপাল্লায় প্রতি কিলোমিটারে ভাড়া ২৬ শতাংশ বা ৩৮ পয়সা এবং মহানগরে ২৬ দশমিক ৫ শতাংশ বা ৪৫ পয়সা ভাড়া বেড়েছে। তবে সিএনজিচালিত বাসের জন্য বাড়তি ভাড়া প্রযোজ্য নয়। এছাড়া সর্বনিম্ন বাস ভাড়া ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

সম্প্রতি প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়। এর জেরে তিন দিন ট্রাক, কাভার্ড ভ্যান ও লরিচালক-মালিকেরা গাড়ি চলাচল বন্ধ রাখার ঘোষণা দেন। তাদের সঙ্গে যোগ দেন বাসচালক-মালিকরা।

তবে অতিরিক্ত ভাড়া বাতিল ও শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকরের দাবিতে প্রথম দিন থেকেই আন্দোলনে নামে ঢাকার বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা।

রাজধানীর ১২৮টি রুটে বাস-মিনিবাসে অতিরিক্ত ভাড়া আদায়ের ফলে নৈরাজ্যকর পরিস্থিতি চলছে। প্রথা চালু থাকলেও বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়া হচ্ছে না।

শিক্ষার্থীদের আন্দোলনের চাপে কোনো কোনো বাস কোম্পানি হাফ ভাড়া নেওয়ার জন্য রাজি হয়েছে। ২০১৮ সালে শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনেও ৯টি দাবির মধ্যে হাফ ভাড়া নেওয়ার বিষয়টি ছিল।

নিউজ হান্ট/ম

সর্বশেষ