রবিবার, ডিসেম্বর ৫, ২০২১

১৫ বছর পর  চাকরিচ্যুত হলেন উরুগুয়ের কোচ অস্কার

আরও পড়ুন

সম্প্রতিক সময়ে খুব একটা ছন্দে নেই উরুগুয়ে। সবশেষ কোপা আমেরিকায় সেমিফাইনালে উঠতে পারেনি উরুগুয়ে। আবার চলতি বিশ্বকাপ বাছাইপর্বে  সুয়ারেজের সময়টা ভালো কাটছে না মোটেও। য়েন্ট টেবিলে তাদের অবস্থান সপ্তম। এ পরিস্থিতি চলতে থাকলে ২০২২ বিশ্বকাপের টিকিটও পাবে না দলটি।

দলের এমন পরিস্থিতির দায় প্রথমেই বর্তায় কোচের কাঁধে। সে কারণেই কোচ অস্কার তাবারেজকে শুক্রবার রাতে বরখাস্ত করেছে দলটি। আর এতেই টানা ১৫ বছর ৮ মাস দায়িত্ব পালনের পর চাকরিচ্যুত হলেন ৭৪ বছর বয়সী অস্কার।

১৯৮৮ সালে প্রথমবার উরুগুয়ের কোচ হয়েছিলেন অস্কার। সেবার ১৯৯০ পর্যন্ত দায়িত্বে ছিলেন তিনি। এরপর ক্লাব ফুটবলে দুইবার বোকা জুনিয়রস এবং এসি মিলানের কোচ হন তিনি।

পরে ২০০৬ সালে দ্বিতীয়বারের মতো উরুগুয়ের কোচ হন অস্কার। এই দফায় সাড়ে ১৫ বছর দায়িত্ব পালন করেন তিনি। এবার তার অধীনে ২০১০ সালের বিশ্বকাপে সেমিফাইনাল খেলে উরুগুয়ে। পরের বছর কোপা আমেরিকার চ্যাম্পিয়ন হয় তারা।

কিন্তু চলতি বিশ্বকাপ বাছাইপর্বে টানা চার ম্যাচ হেরে বিশ্বকাপের টিকিট হারাতে বসেছে উরুগুয়ে। তার জন্যে দলে চাই পরিবর্তন। কোচ তাবারেজকে সরিয়ে তারই শুরু করলো সেলেস্তেরা।

বর্তমানে উরুগুয়ে আছে টেবিলের সাতে। এ অবস্থায় থাকলে দলটি বিশ্বকাপের প্লে অফেও খেলতে পারবে না। তবে সুযোগটা অবশ্য একেবারে শেষ হয়ে যায়নি উরুগুয়ের। জিততে হবে নিজেদের পরের ম্যাচগুলোতে, হার কামনা করতে হবে চিলি, পেরু, ও কলম্বিয়ার। সে সুযোগটাই নিতে চাইছে দুইবারের বিশ্বকাপজয়ীরা।

৭৪ বছর বয়সী এই কোচকে সরিয়ে দিলেও উরুগুয়ে এখনো নতুন কোচ কে হবেন, তা জানায়নি।

নিউজ হান্ট/ইস

সর্বশেষ