সোমবার, ডিসেম্বর ৬, ২০২১

২০৩১ ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করবে বাংলাদেশ–ভারত

আরও পড়ুন

২০৩১ সালে ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে বাংলাদেশের মাটিতে। ভারতের সঙ্গে যৌথভাবে আয়োজন করবে বাংলাদেশ। আজ মঙ্গলবার (১৫ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

এছাড়া ২০২৪ টি–টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাস্ট্রে। ২০২৪ থেকে ২০৩১ সালে ছেলেদের আইসিসি টুর্নামেন্টে স্বাগতিকদের নাম ঘোষণা করা হয়েছে আজ।

সব মিলিয়ে এ সময়ে ১৪টি দেশে আটটি বৈশ্বিক টুর্নামেন্ট হবে। এ ১৪টি দেশের মধ্যে ১১টি পূর্ণ সদস্য, বাকি তিনটি সহযোগী দেশ। প্রথমবারের মতো আইসিসির বৈশ্বিক টুর্নামেন্ট আয়োজন করবে যুক্তরাষ্ট্র ও নামিবিয়া। ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত এ চক্রে সব মিলিয়ে হবে দুটি ওয়ানডে বিশ্বকাপ, চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও দুটি চ্যাম্পিয়নস ট্রফি।

আইসিসির প্রকাশিত তালিকা অনুযায়ী, আগামী ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। পরের বছর পাকিস্তানের মাটিতে বসবে চ্যাম্পিয়নস ট্রফির আসর।

২০২৫ সালে পুরুষদের চাম্পিয়নস ট্রফি অনুষ্ঠিত হবে পাকিস্তানে। আইসিসির তথ্যানুসারে, ২০২৫ সালের ফেব্রুয়ারিতে চাম্পিয়নস ট্রফি অনুষ্ঠিত হবে। দেশটিতে এটা হবে ১৯৯৬ সালের পর বড় কোনো বৈশ্বিক ক্রিকেট টুর্নামেন্ট।

২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে ভারত-শ্রীলঙ্কা। পরের বছর ২০২৭ ওয়ানডে বিশ্বকাপ মিলিতভাবে আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও নামিবিয়া।

২০২৮ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। পরের বছর চ্যাম্পিয়নস ট্রফির আসর বসবে ভারতে।

২০৩০ সালে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড মিলে আয়োজন করবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। পরের বছর বাংলাদেশ ও ভারত যৌথভাবে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করবে।

নিউজ হান্ট/আরকে

সর্বশেষ