Home আন্তর্জাতিক ২২ আরোহী নিয়ে নিখোঁজ উড়োজাহাজটি বিধ্বস্ত

২২ আরোহী নিয়ে নিখোঁজ উড়োজাহাজটি বিধ্বস্ত

২২ আরোহী নিয়ে  নিখোঁজ  উড়োজাহাজটি বিধ্বস্ত

নেপালে গতকাল রোববার পোখারা থেকে পার্বত্য শহর জমসমে যাওয়ার পথে নিখোঁজ হওয়া উড়োজাহাজ মিলেছে বিধ্বস্ত অবস্থায়।

বিধ্বস্ত হওয়া তারা এয়ারলাইন্সের ফ্লাইটের ১৯ যাত্রী ও ৩ ক্রুর মধ্যে ১৪ জনের মরদেহ উড়োজাহাজের ধ্বংসাবশেষ থেকে উদ্ধার করা হয়েছে । বাকিরাও নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

দুর্গম পর্বত, বৈরি আবহাওয়া, প্রশিক্ষণ ও রক্ষণাবেক্ষণের অভাবসহ বিভিন্ন কারণে নেপালে প্রায়শই দুর্ঘটনার শিকার হচ্ছে উড়োজাহাজ।

জমসম বিমানবন্দরে পৌঁছানোর ১৫ মিনিট আগে স্থানীয় সময় সকাল ৯টা ৫৫ মিনিটে বিমানবন্দরের নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে উড়োজাহাজটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়।

কন্ট্রোল টাওয়ারের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হওয়ার পর প্রথমে পাইলটের মোবাইলের ‘জিপিএস লোকেশন ট্রেকিং করে’ উড়োজাহাজের অবস্থান শনাক্ত করা হয়। কিন্তু প্রতিকূল আবহাওয়ার কারণে রাতে উদ্ধার অভিযান স্থগিত ছিল।

নেপালের সেনাবাহিনীর মুখপাত্র নারায়ণ সিলওয়ালের বরাত দিয়ে ভারতের সংবাদ মাধ্যম এএনআই জানায়, ‘‘স্থানীয়দের দেওয়া তথ্যানুযায়ী, তারা এয়ারের উড়োজাহাজটি লামছে নদীর মোহনায় বিধ্বস্ত হয়েছে।”

আজ সোমবার ভোরে নেপালের সেনাবাহিনীর উদ্ধারকর্মীরা দুর্ঘটনাস্থল শনাক্ত করেন এবং সেখানে উদ্ধার অভিযান শুরু করেন।

নেপাল-চীন সীমান্তে মাউন্ট ধুলাগিরি অঞ্চলের মুস্তাং জেলায় উড়োজাহাজটির ধ্বংসাবশেষ খুঁজে পাওয়া যায় বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স। মাউন্ট ধুলাগিরি বিশ্বের সপ্তম সর্বোচ্চ ‍পর্বতশৃঙ্গ (৮,১৬৭ মিটার)।