বৃহস্পতিবার, অক্টোবর ২১, ২০২১

৪৭ দিন পর শিমুলিয়া-বাংলাবাজার নৌ রুটে চলল ফেরি

আরও পড়ুন

মাওয়া থেকে মোঃ রুবেল ইসলাম তাহমিদ: অবশেষে ৪৭ দিন পর শিমুলিয়া-বাংলাবাজার রুটে শুরু হয়েছে ফেরি চলাচল। সোমবার সকালে বাংলাবাজার ঘাটে উদ্দেশ্যে ছেড়ে যাওয়া ফেরি কুঞ্জলতা দিয়ে চলাচল শুরু হয়।

শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটে সকল প্রকার ফেরি ও স্পীটবোট ৪৮ দিনের মাথায় সীমিত আকারে হালকা যান নিয়ে চলাচল শুরু হয়েছে। সকাল ৬ টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। মাত্র ৫টি মাঝারি ফেরি চলবে, তবে রাতে বন্ধ থাকবে।

বিআইডাব্লিউটিসি মাওয়া মেরিন অফিসার আহম্মেদ আলি জানিয়েছেন, সোমবার বেলা ১০টার দিকে শিমুলিয়া থেকে পরীক্ষামূলক বাংলাবাজারের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া শুরু করে ফেরি কুঞ্জলতা এতে দক্ষিণাঞ্চলের ২১ জেলার মানুষের দুর্ভোগ অনেকটা কমে আসবে।

পদ্মা সেতুর পিলারে বার বার ধাক্কার ঘটনায় শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটে গত ১৮ আগস্ট থেকে ফেরি চলাচল অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করেছিল বিআইডব্লিউটিসি। এ রুটে ফেরি বন্ধ থাকায় দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের রাজধানী ঢাকা আসতে চরম দুর্ভোগ হচ্ছিল।

এদিকে সেতুর পিলারে ধাক্কা লাগা এড়াতে বাংলাবাজার ঘাটের পরিবর্তে শরিয়তপুরের মাঝিরকান্দি ঘাট স্থাপন করে শিমুলিয়া-মাঝিরকান্দি রুট সচল করার উদ্যোগ নেওয়া হয়েছে। সকল প্রস্তুতিও সম্পন্ন করা হয়েছে। কিন্তু নাব্য সংকটের কারণে এ রুটটি সচল করা সম্ভব হয়নি। পরবর্তীতে আবারও শিমুলিয়া-বাংলাবাজার নৌরুট সচল করা হলো।

বিআইডব্লিউটিসির চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলাম বলেন, শিমুলিয়া-বাংলাবাজার রুটে পরীক্ষামূলক ফেরি চলাচল শুরু হয়েছে। চলাচলে কোনো সমস্যা না হলে স্বাভাবিকভাবে ফেরি চলাচল করার সিদ্ধান্ত নেওয়া হবে।

নিউজ হান্ট/কেএইচ

সর্বশেষ